হিরণের কোন ছবি আসল, তৃণমূলের পার্টি অফিসে, নাকি সিনেমার অনুষ্ঠানে?

হিরণ চট্টোপাধ্যয়ের(Hiran Chatterjee) দুই ছবি। কোনটা আসল, কোনটা নকল? 

নিজস্ব প্রতিবেদন:  খড়গপুরের বিজেপি (BJP) বিধায়ক হিরণ চট্টোপাধ্যায় (Hiran Chatterjee) তৃণমূল (TMC) পার্টি অফিসে, নাকি অন্য কোনও অনুষ্ঠানে? কোন ছবি আসল, কোনটা নকল? ,  কোনটা আসল, কোনটা নকল? কোনটা ডক্টর্ড। হিরণ আসল, কিন্তু ছবির ব্যাকগ্রাউন্ড ঘিরেই যত শোরগোল, যত রাজনৈতিক জল্পনা। তার মধ্যেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে দেখা করে হিরণ জানিয়ে দিয়ে এসেছেন, তিনি বিজেপিতেই খাকছেন

গত ২০ জানুয়ারি হিরণ চট্টোপাধ্যায়ের একটি ছবি ছড়িয়ে পড়ে সোশাল মিডিয়ায়। তাতে দেখা যায়, পিছনে তৃণমূলের প্রতীক ঘাসফুলের একাধিক লোগো। তার সামনে হলুদ রঙের দু’টি সোফা। একটি সোফায় হিরণ। অন্যটিতে তৃণমূলের পশ্চিম মেদিনীপুরের জেলা পর্যবেক্ষক তথা পিংলার বিধায়ক অজিত মাইতি বসে। এই ছবি ছড়িয়ে পড়তেই রাজনৈতিক মহলে তুমুল জল্পনা, চাপানউতোর। হিরণ কি তবে তৃণমূলে ফিরছেন, এমন গুঞ্জন ছড়িয়ে পড়ে রাজনৈতিক মহলে। 

আরও পড়ুন: বিজেপি ছাড়ছেন না, শুভেন্দুর সঙ্গে দেখা করে কথা দিয়ে এলেন হিরণ

তার পরেই আবার নতুন ছড়ায় দ্বিতীয় ছবি। এই ছবিতে মূল চরিত্র হিরণ রয়েছেন। কিন্তু উধাও অজিত মাইতি। আরও তাৎপর্যপূর্ণ, ব্যাকগ্রাউন্ড সম্পূর্ণ আলাদা। তাতে পিভিআর-এর লোগো। সামনের একটি সোফায় হিরণ। আগের ছবিতে অজিত মাইতি যে সোফায় ছিলেন, সেই সোফা ফাঁকা। বিজেপির সমর্থকদের একাংশের মধ্যে থেকে বা হিরণের ফ্যান মহল থেকে এই দু’টি ছবি একসঙ্গে কোলাজ করে সোশাল মিডিয়ায় ছড়ানো হয়। তাতে লেখা হয়েছে, দ্বিতীয় ছবিটি অর্থাৎ অজিত মাইতি ছাড়া পিছনে পিভিআর-এর ব্যাকগ্রাউন্ডের ছবিটাই নাকি আসল। আর অজিত মাইতি-সহ পিছনে তৃণমূলের লোগো দেওয়া ছবিটি তৃণমূলের তৈরি করা করা ছবি বলেও দাবি করা হয় ওই পোস্টে।


এই ছবিই ছড়িয়েছে সোশাল মিডিয়ায়। 
প্রশ্ন হল, কোনটা আসল? সেটা ধরা খুবই কঠিন। ফোটোশপ না জেনেও এমন অ্যাপ বা ওয়েবসাইট রয়েছে, যেখানে কয়েকটি ক্লিকেই এই ব্যাকগ্রাউন্ড বা সামনের চরিত্র পাল্টে ফেলা যায়। যেমন রিমুভবিজি নামে একটি ওয়েবসাইট রয়েছে, যেখানে শুধু ছবিটি আপলোড করলেই ব্যাকগ্রাউন্ড উড়ে যায়। সামনের চরিত্রকে আবার অন্য ব্যাকগ্রাউন্ডের উপরে বসিয়ে দিলেই ছবি পুরো পাল্টে যায়। এবং এটাও এতটাই নিখুঁত যে, সাধারণভাবে ধরাই যায় না। ফলে হিরণের ক্ষেত্রেও কোন ছবি আসল, আর কোনটা আসল, তা ধরার উপায় নেই। 

আরও পড়ুন: তৃণমূলের ঘরে হিরণ! বিজেপির তারকা বিধায়কের ঘর ওয়াপসি কি সময়ের অপেক্ষা?

প্রথম ছবিটার ক্ষেত্রে বলা হচ্ছিল, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্যামাক স্ট্রিটের পার্টি অফিসের। তৃণমূল সূত্রে এমন জল্পনা ভাসিয়ে দেওয়া হয়েছিল। দ্বিতীয় ছবিটি অবশ্য কোন অনুষ্ঠানের সে বিষয়ে কিছু বলা হয়নি। ফলে ধোঁয়াশা, ধাঁধা এখনও পুরোদস্তুর। তার মধ্যেই অবশ্য শুক্রবার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অফিসে গিয়ে দেখা করে এসেছেন হিরণ। শুভেন্দুকে আশ্বস্ত করে এসেছেন, তিনি বিজেপিতেই থাকছেন, তৃণমূলে যাওয়ার প্রশ্নই নেই।