গ্রামাঞ্চলের দরিদ্র পড়ুয়াদের জন্য কম খরচে ইংরেজি শিক্ষার অভিনব কোর্স নিয়ে এল গ্লোভিড

শিক্ষাক্ষেত্রে নিরন্তর কাজ করে চলেছে গ্লোভিড এডুকেয়ার।  

নিজস্ব সংবাদদাতা: আর্থিকভাবে পিছিয়ে পড়া এবং সুবিধাবঞ্চিত পড়ুয়াদের জন্য এগিয়ে এল গ্লোভিড এডুকেয়ার ইনিশিয়েটিভ (Gloviid-Educare Initiative)। এড-টেক (EdTech) এর মাধ্যমে শিক্ষার ঘাটতি মেটাতে সাহায্য করে এই সংস্থা। পড়ুয়াদের শিক্ষার সমানাধিকার ও পর্যাপ্ত শিক্ষাগ্রহণের সুযোগ দেয় এড-টেকের মাধ্যমে। 

কোভিড অতিমারিতে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে, তা পূরণ করতে এই কোর্স অত্যন্ত সহায়ক। ইন্টারভিউয়ে পড়ুয়াদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলা, শব্দভাণ্ডার বাড়ানো, ব্যক্তিত্বের বিকাশ এবং ইংরেজিতে সাবলীল করে তোলাই এই কোর্সের মূল উদ্দেশ্য়। প্রথম কোর্সটি অফলাইন ও অনলাইন উভয় মাধ্য়মেই করা যায়। ন্যূনতম ফিস নিয়ে তিন মাসে ২৪টি ক্লাসের মাধ্যমে এই কোর্স করানো হয়।

এই কোর্সের মূল লক্ষ্য হল, দেশের গ্রামাঞ্চলে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত পড়ুয়াদের সমান অধিকার নিশ্চিত করা। উচ্চ মানের প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে এই সুযোগ নিশ্চিত করা হয়।

এই কোর্সগুলি যে সময়োপযোগী, অত্যাধুনিক এবং ইন্টারাক্টিভ যা ইংরেজি শেখার জন্য অত্যন্ত সহায়ক, সেটা নিশ্চিত করা হয়। 

আরও পড়ুন: কোন স্কুলের মাস্টার, কোথায় বাড়ি? ১৮৩ ঘুষের শিক্ষকের নাম বেরোতেই দিকে দিকে প্রশ্ন

সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষকদের বর্তমান প্রজন্মের পড়ুয়াদের শেখানোর মতো প্রশিক্ষণ নেই। ইংরেজিতে সাবলীল ভাবে কথা বলতে না পারা এবং ইংরেজি ভাষা সম্পর্কে সম্যক জ্ঞান না থাকার জন্য়ই এটা হয়। কিন্তু এই কোর্সগুলিতে প্রশিক্ষকরা আধুনিক শিক্ষায় শিক্ষিত এবং পর্যাপ্ত ইংরেজির সম্যক জ্ঞান রয়েছে তাঁদের। 

আরও পড়ুন: ‘ঠগ’ প্রধান বাছতে পঞ্চায়েত উজার হবে না তো? অভিষেকের ইস্তফার নির্দেশে ক্ষোভ দলেই!

গ্লোভিড এডুকেয়ার একটি সার্টিফায়েড পেশাদার প্রতিষ্ঠান। পরিচালনার খরচ অত্যন্ত কম রেখে কোর্স ফি এমন ভাবে নির্ধারণ করা হয়, যাতে বঞ্চিত, পিছিয়ে পড়া পড়ুয়ারাও সহজেই এই কোর্সগুলি করতে পারে। সংস্থার লক্ষ্য হল, শিক্ষার্থীদের মতো করে বিস্তারিত পাঠ্যক্রম, তৈরি করা এবং সেই মতো শিক্ষাদানের পরিকল্পনা করা হয়, যাতে পড়ুয়ারা উচ্চ মানের ও কার্যকরী প্রশিক্ষণ পায় পড়ুয়ারা।