পকেটে টান! চিন্তা নেই, দেশের খরচেই ঘুরে আসুন বিদেশে

থাইল্যান্ডের (Thailand) এই লেক টেক্কা দিতে পারে ইউরোপের যে কোনও দেশের সৌন্দর্য।

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: ঘুরতে (Tour) ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কারণ একঘেঁয়ে জীবন থেকে মুক্তির সহজ সমাধান হল ভ্রমণ। কারও কাছে ভ্রমণ যেমন নেশা, কারও জন্য ভ্রমণ গতানুগতিক জীবনের বাইরে এক মুঠো অক্সিজেন। কিন্তু নতুন করে পৃথিবীকে জানার পথে অনেক সময়ই অন্তরায় হয়ে দাঁড়ায় আর্থিক সচ্ছ্বলতা। পকেটের কথা ভেবে অনেক ক্ষেত্রেই সাধ থাকলেও সাধ্য থাকে না বিদেশে ঘুরতে যাওয়ার। তবে যদি বলি সীমিত সাধ্য থাকা সত্বেও অনায়াসে দিন কয়েক কাটিয়ে আসতে পারেন বিদেশে? তাও আবার সপরিবার?

নামমাত্র বাজেটে ঘুরে আসা যায় এমন কিছু দেশের তালিকায় ওপর দিকে যায়গা পায় ভূটান। ভারত থেকে ভূটানে যেতে কোনও ভিসা লাগে না। ভারত-ভূটানের মধ্যে সেভাবেই দ্বিপাক্ষিক চুক্তি তেমনটাই। শুধু এন্ট্রি পারমিট নিলেই ঘুরে আসতে পারবেন ড্রাগনের দেশ থেকে। তাহলে আর দেরি কেন? নিজের বাজেট অনুযায়ী বিমানে বা সড়কপথে ভূটান বেড়ানোর প্ল্যান করা যেতেই পারে। আগস্ট থেকে অক্টোবর অসাধারণ সৌন্দর্যে সেজে থাকে থিম্পু ও পুনাখা।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত থাইল্যান্ডের সৌন্দর্য অনায়াসে টেক্কা দিতে ইউরোপের বেশ কিছু দেশকে। এক থাই-বাক সমান তিন টাকা হওয়ায় সাধ্যের মধ্যেই দেশটি ঘুরে আসা যায়। শুধু খেয়াল রাখতে হবে হাতে সময় নিয়ে প্ল্যানিং করে বিমানের টিকিট কাটতে হবে। যেহেতু বিমানের ভাড়া ওঠা-নামা করে, তাই নির্ধারিত সময়ে কখন কম দামে বিমানের টিকিট কাটলে সুবিধা হবে, সে দিকে নজর দিলেই মধ্যবিত্ত পরিবারও অনায়াসে ঘুরে আসতে পারে থাইল্যান্ড।

পর্যটকদের কাছে আরও একটি আকর্ষণীয় দেশ ইন্দোনেশিয়া। প্রতি রাতে মাত্র চার হাজার টাকায় হোটেল পেতে পারেন পর্যটকরা। তবে সমুদ্র সৈকত লাগোয়া হোটেলে থাকতে চাইলে সাড়ে আট হাজার টাকার মধ্য়ে ভাল হোটেল পেয়ে যাবেন। এ ছাড়া ভ্রমণের তালিকায় রাখতে পারেন ইন্দোনেশিয়ার বান ওয়াংহী ও ব্যাঙ্কা। সেখানে মাত্র সাড়ে তিন হাজার টাকার মধ্যেই হোটেল পাওয়া যায়। 

প্রাকৃতিক সৌন্দ্যর্য, সমুদ্র সৈকত ও সাংস্কৃতিক ঐতিহ্য শ্রীলঙ্কাকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করে তুলেছে। মাত্র ছ’মাসের মধ্যেই এই দেশে বেড়াতে যাওয়ার জন্য ভিসা পাওয়া যায়। খরচও একেবারে সাধারণের সাধ্যের মধ্যে। 

তাহলে আর দেরি কেন? প্ল্যানিং করে বিমানের টিকিট কেটে সপরিবার বেরিয়ে পড়ুন বিদেশ ভ্রমণে। সাধ্যের মধ্যেই ছুঁয়ে দেখুন নিজের স্বপ্নের দেশ।