মার্কিন আকাশে এবার রহস্যময় গাড়ির মতো বস্তু! মিসাইল ছুড়ে নামাল সেনা

চিনের সেই রহস্যময় বেলুন। 
সংবাদ সংস্থা, ওয়াশিংটন: চিনা বেলুনের পর এবার গাড়ির মতো উড়ন্ত বস্তু। আমেরিকার আকাশে ফের রহস্যজনক যান। ফের গুলি করে নামাল মার্কিন প্রশাসন। শুক্রবার (আমেরিকার সময় অনুযায়ী) অতি উচ্চতায় ওড়া ওই বস্তুটিকে আলাস্কার উপকূলে মিসাইল দিয়ে ধ্বংস করা হয়েছে। তবে সেটি বেলুন, ড্রোন, নাকি অন্য কোনও কিছু তা স্পষ্ট করেনি পেন্টাগন। কী কারণে ওই বস্তুটি কারা উড়িয়েছে, তাও স্পষ্ট নয়। ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। সেগুলি বিশ্লেষণের পর বোঝা যেতে পারে, ভিতরে কী ছিল বা কী উদ্দেশে সেটি ওড়ানো হয়েছিল। 

প্রায় আট দিন মার্কিন আকাশে ভেসে বেড়িয়েছে চিনা বেলুন। তার পর সেটিকে আকাশে ধ্বংস করা হয়। এই বস্তুটির ক্ষেত্রে অবশ্য এত দেরি করেনি পেন্টাগন। বৃহস্পতিবার প্রথম নজরে আসার চব্বিশ ঘণ্টার মধ্যেই সেটিকে এফ-২২ যুদ্ধবিমান থেকে মিসাইল ছুড়ে সেটিকে ধ্বংস করা হয়। আমেরিকার জাতীয় নিরাপত্তা পরিষদের আধিকারিক জন কার্বি সংবাদ মাধ্যমে বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন ওই বস্তুটিকে ধ্বংস করার নির্দেশ দেন সেনাকে। সেই মতো ওই বস্তুটিকে ধ্বংস করা হয়েছে। আমরা জানি না, ওই বস্তুটির মালিক কে বা কারা।’’

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের জানান, প্রায় ৪০ হাজার ফুট বা ১২ কিলোমিটারেরও বেশি উপর দিয়ে উড়ছিল ওই বস্তুটি। ওই উচ্চতা দিয়ে যুদ্ধবিমান চলাচল করে। তার জেরে যাত্রিবাহী বিমান চলাচলেও সমস্যা হতে পারে এমন আন্দাজ করে আলাস্কার আকাশ বন্ধ করে দেওয়া হয়।

তিনি আরও জানান, বৃহস্পতিবার আলাস্কার আকাশে ভাসতে দেখেই তার আশপাশ দিয়ে যুদ্ধবিমান ওড়ানো হয়। ওই বস্তুটিকে পরীক্ষা করার জন্য পাঠানো হয় যুদ্ধবিমান। এর পর শুক্রবার দুপুর ১টা ৪৫ মিনিটে (আমেরিকার সময়) AIM-9X সাইডউইন্ডার হিট সিকিং মিসাইল ছুড়ে বস্তুটিকে ধ্বংস করা হয়। 

রাইডার বলেন, ‘‘ওই বস্তুটি একটি ছোট গাড়ির মতো আকারের। তবে গত ৪ ফেব্রুয়ারি দক্ষিণ ক্যারোলিনার উপকূলে যে অতি উচ্চতার নজরদার বেলুন ধ্বংস করা হয়েছিল, অত বড় এটি নয়।’’

কিন্তু চিনের বেলুনের মতোই এই বস্তু ঘিরেও দানা বেঁধেছে তীব্র রহস্য। বেলুন নয়, কিন্তু ওই বস্তুটি কি, সেটাই এখনও স্পষ্ট নয়। মানববিহীন ওই যান কেন, কে বা কারা পাঠাল, তা নিয়ে কার্যত অন্ধকারে পুলিস। কোনও দেশ নজরদারি চালানোর জন্য পাঠিয়েছিল কিনা, তা স্পষ্ট নয়। তা ছাড়া যারা পাঠিয়েছে, ইতিমধ্যেই মার্কিন মুলুকের তথ্য সংগ্রহ করে ফেলেছে কিনা, তা নিয়ে বাড়ছে জল্পনা, আশঙ্কা। ফলে মাথাব্যথা বাড়িয়েছে পেন্টাগনের। তা ছাড়া চিনা বেলুনের পর এবার এই নয়া বস্তু। পর পর আমেরিকার আকাশসীমায় এমন সব আজব বস্তু চলে আসায় উদ্বেগ বাড়ছে পেন্টাগনের।