মধ্যপ্রদেশে মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, মৃত ১ পাইলট

বিমান দুর্ঘটনার (Plane Crash) পর ভাঙা অংশে জ্বলছে আগুন। 
সংবাদ সংস্থা, মোরেনা, মধ্যপ্রদেশ: মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ। এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে মধ্যপ্রদেশের মোরেনায়। দুর্ঘটনায় এক পাইলটের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত আরও দু’জন। ঘটনার তদন্ত শুরু করেছে বায়ুসেনা। 

বায়ুসেনা সূত্রে খবর, মধ্যপ্রদেশের গোয়ালিয়র বায়ুসেনা ঘাঁটি থেকে টেক অফ করে একটি সুখোই-৩০ এবং একটি মিরাজ-২০০০ বিমান। মধ্যপ্রদেশের মোরেনার কাছে আকাশে দুই বিমানের সংঘর্ষ হয়। সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় দু’টি বিমানে এবং ভেঙে পড়ে মাটিতে। 

ঘটনার একাধিক ভিডিও ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। স্থানীয়দের মোবাইলে তোলা ওই সব ছবিতে দেখা যাচ্ছে, মাটিতে ছড়িয়ে ছিটিয়ে পড়েছে বিমানের অংশ। তাতে দাউদাউ করে আগুন জ্বলছে। 

দু’টি বিমানেই এক জন পাইলট এবং এক জন পাইলট মিলিয়ে মোট চার জন থাকার কথা। বায়ুসেনা সূত্রে খবর, এক পাইলটের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দুই পাইলট। এখনও এক জনের খোঁজ মেলেনি।

দুর্ঘটনার পরই বায়ুসেনা প্রধানের সঙ্গে কথা বলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। কী কারণে দুর্ঘটনা তার রিপোর্ট দিতে নির্দেশ দিয়েছেন বলে প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর। বায়ুসেনার তরফেও শুরু হয়েছে তদন্ত। চালকের ভুল, নাকি যান্ত্রিক বা প্রযুক্তিগত ত্রুটিতে দুর্ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে বায়ুসেনা সুত্রে খবর। 

মাঝেমধ্যেই প্রশিক্ষণের সময় বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটলেও মাঝ আকাশে এভাবে দু’টি বিমানের সংঘর্ষ প্রায় নজিরবিহীন। ফলে এই ধরনের প্রশিক্ষণ নিয়ে বায়ুসেনাকে নতুন করে ভাবতে হবে বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।