মধ্যবিত্তের পকেটে স্বস্তি! আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা ৭ লাখ, কত আয়ে কত কর

বাজেটে (Budget 2023) আয়কর (Income Tax) ছাড়ের ঊর্ধ্বসীমা বেড়ে ৭ লাখ। - প্রতীকী ছবি 

সংবাদ সংস্থা, নয়াদিল্লি: কেন্দ্রের বাজেটে (Budget 2023) আয়কর (Income Tax) ছাড়ের ঊর্ধ্বসীমা এক লাফে অনেকটাই বাড়াল মোদী সরকার। মধ্যবিত্তকে কিছুটা স্বস্তি দিয়ে এবার থেকে বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কর ছাড়ের ঘোষণা করলেন নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আগে এই ঊর্ধ্বসীমা ছিল ৫ লক্ষ টাকা। মধ্য়বিত্তের পকেটে নগদের পরিমাণ বাড়িয়ে কেনাকাটায় উত্‍সাহ দিতেই এই সিদ্ধান্ত বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা। একই সঙ্গে অনেকেই প্রশ্ন তুলছেন, আগামী বছর লোকসভা ভোটে মধ্য়বিত্ত ভোটব্যাঙ্কের দিকে তাকিয়েই কি এই সিদ্ধান্ত? 

এবারের কেন্দ্রীয় বাজেটে মূল আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হয়েছে। ৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত করের হার ৫ শতাংশ। সেই করে অবশ্য সরকার ছাড় দেয়। এর সঙ্গে বিভিন্ন ছাড় মিলিয়ে বাত্‍সরিক আয় ৭ লক্ষ টাকা পর্যন্ত কোনও কর দিতে হবে না। 

আগের বছরের বাজেটেই নতুন কর কাঠামো ঘোষণা করেছিলেন সীতারমন। তবে তখন এটা স্বয়ংক্রিয় ছিল না। পুরনো ব্য়বস্থা স্বয়ংক্রিয় ছিল। কেউ চাইলে নতুন কাঠামোর বিকল্প বেছে নিতে পারতেন। এবার থেকে সেই পদ্ধতিও পাল্টে যাচ্ছে। স্বয়ংক্রিয় ব্যবস্থা হচ্ছে নতুন কাঠামো। এই নতুন কাঠামোয় মোট ৬টি স্ল্যাব রয়েছে। পাশাপাশি নতুন কাঠামোয় ৮৭এ সেকশনের অধীনে ছাড়ের পরিমাণও বাডা়নো হয়েছে। 

এর পর ৬ থেকে ৯ লক্ষ টাকা বাত্‍সরিক আয়ের ক্ষেত্রে করের হার ১০ শতাংশ। ৯ থেকে ১২ লক্ষ টাকা আয়ে কর দিতে হবে ১৫ শতাংশ। ১২ থেকে ১৫ লক্ষ টাকা আয়ে ২০ শতাংশ এবং ১৫ লক্ষ টাকার উপরে আয় হলে সর্বোচ্চ ৩০ শতাংশ হারে কর দিতে হবে। 

মধ্যবিত্তের পাশাপাশি উচ্চ মধ্যবিত্তদেরও অনেকটাই ছাড় দেওয়া হয়েছে বাজেটে। সর্বোচ্চ হারে সারচার্জ ৩৭ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে। বর্তমান কর কাঠামোয় ৫০ লক্ষ থেকে ১ কোটি ব্যক্তিগত আয়ের ক্ষেত্রে সারচার্জ দিতে হয় ১০ শতাংশ। এক কোটি থেকে ২ কোটি পর্যন্ত আয়ে এই হার ১৫ শতাংশ। এর পর ২ কোটি থেকে পাঁচ কোটির ক্ষেত্রে এই হার ২৫ শতাংশ এবং পাঁচ কোটির বেশি আয়ের ক্ষেত্রে ৩৭ শতাংশ। এই সর্বোচ্চ সারচার্জই ৩৭ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। অর্থাত্‍ এখন থেকে ২ কোটির উপরে সবারই সারচার্জ ২৫ শতাংশ। 

ভারতবর্ষে রাজকোষে সবচেয়ে বেশি কর আসে এই মধ্যবিত্তের পকেট থেকেই। আগামী বছর লোকসভা ভোট। তার আগে রয়েছে নটি রাজ্যের বিধানসভা ভোট। আবার ভোটের আগে আর পূর্ণাঙ্গ বাজেটের সুযোগ নেই মোদী সরকারের। তাই ভোটের মুখে মধ্যবিত্তের বিরাট ভোটব্যাঙ্ককে হাতে পেতেই কি এই আয়করে ছাড়?

পাশাপাশি প্রশ্ন উঠেছে, উচ্চবিত্তদের এই কর ছাড় কেন? ভোটের মুখে শুধু মধ্যবিত্ত নয়, উচ্চবিত্তদেরও সন্তুষ্ট রাখার চেষ্টাতেই কি মোদী সরকারের এই সিদ্ধান্ত?