অর্ধনগ্ন অবস্থায় মহিলা যাত্রীর মাতলামি! মুম্বইয়ে নামতেই গ্রেফতার

প্রতীকী ছবি। 

সংবাদ সংস্থা, মুম্বই:  আবার বিমানে অভব্যতা। এবার মদ্যপ অবস্থায় অর্ধনগ্ন হয়ে বিমানে ঘুরে বেড়ালেন মুম্বইমুখী ইতালির এক যাত্রী। শুধু তাই বিমানকর্মীদের মারধরের অভিযোগও উঠেছে ওই মহিলা যাত্রীর বিরুদ্ধে। ভিস্তারা এয়ারলাইন্সের অভিযোগের ভিত্তিতে মম্বই বিমানবন্দরে নামতেই ওই যাত্রীকে গ্রেফতার করেছে পুলিশ। শুরু হয়েছে তদন্ত। 

ঘটনা ৩০ জানুয়ারির। আবু ধাবি থেকে মুম্বই আসছিল ভিস্তারা এয়ারলাইন্সের ইউকে ২৫৬ বিমান। মুম্বই পুলিশ সূত্রে খবর, আবুধাবি থেকে ওড়ার কিছুক্ষণ পরই পাওলা পেরুচ্চিও নামে ওই মহিলা যাত্রী অভব্য আচরণ শুরু করেন। মদ্যপান করায় কার্যত মত্ত অবস্থায় ছিলেন। বিমানে উঠেই তিনি দাবি করেন, তাঁকে বিজনেস ক্লাসে বসতে দিতে হবে। যদিও তাঁর টিকিট ছিল ইকনমি ক্লাসে। কিন্তু বিমানকর্মীরা তাতে রাজি হননি। 

এর মধ্যেই ওই যাত্রী জামাকাপড় খুলতে শুরু করেন। পাশাপাশি দুই সারি সিটের মাঝখানের প্যাসেজে এলোমেলো হাঁটাচলা করতে থাকেন। কেবিন ক্রু-রা তাঁকে বাধা দিলে তাঁদের মারধর করেন বলেও অভিযোগ। পরে পাইলটের নির্দেশে বিমান কর্মীরা ওই যাত্রীকে কোনওরকমে নিরস্ত করতে সক্ষম হন। এই পরিস্থিতির মধ্যেই বিমান মুম্বই বিমানবন্দরে নামার পর পাইলটের অভিযোগের ভিত্তিতে তাঁকে গ্রেফতার করা হয়। 

আরও পড়ুন: শিক্ষকের পর গ্রুপ ডি, হাইকোর্টের নির্দেশে ৪৪৮৭ প্রার্থীর OMR শিট প্রকাশ এসএসসি-র

ভিস্তারা এয়ারলাইন্সের মুখপাত্র বলেন, ‌‌‘‌‌‘৩০ জানুয়ারি ইউকে ২৫৬ আবধাবি-মুম্বই বিমানে এক যাত্রী অভব্য় আচরণ করেন বলে আমরা নিশ্চিত হই। তাঁর এই আচরণের জন্য তাঁকে সতর্ক করেন এবং শেষ পর্যন্ত তাঁকে নিরস্ত করার সিদ্ধান্ত নেন। ’’ তিনি আরও জানান, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP) অনুযায়ী অবতরণের পর বিমাবন্দরের নিরাপত্তা আধিকারিকদের বিষয়টি জানানো হয়। এছাড়া সংশ্লিষ্ট অন্যান্য বিভাগের আধিকারিকদেরও বিষয়টি জানানো হয় নিয়ম অনুযায়ী। তার পর বিমানবন্দর থেকেই পাওলা পেরুচ্চিওকে গ্রেফতার করে পুলিস। 

পুলিশ গোটা ঘটনার তদন্ত করে এক দিনের মধ্যে সোমবারই চার্জশিট পেশ করে। মহিলার মেডিক্যাল পরীক্ষা করানো হয়। পুলিশ জানিয়েছে, দ্রুত তদন্তের কাজ শেষ করে এক দিনের মধ্যেই চার্জশিট দেওয়ার সম্ভব হয়েছে। বিভিন্ন ধারায় মামলা দায়ের হয়েছে ওই যাত্রীর বিরুদ্ধে। তবে আদালতে জামিন পেয়েছেন ওই মহিলা যাত্রী। 

কিছু দিন আগেই নিউইয়র্ক থেকে দিল্লির পথে এয়ার ইন্ডিয়ার বিমানে মত্ত অবস্থায় এক মহিলা যাত্রীর গায়ে প্রস্রাব করে দেওয়ার অভিযোগ ওঠে শঙ্কর মিশ্র নামে এক যাত্রীর বিরুদ্ধে। শঙ্করকে চার মাসের জন্য কালো তালিকাভুক্ত করেছে এয়ার ইন্ডিয়া, যার অর্থ চার মাস আর এয়ার ইন্ডিয়ার কোনও বিমানে সফর করতে পারবেন না শঙ্কর। ঘটনাচক্রে মঙ্গলবারই দিল্লি আদালতে জামিন পেয়েছেন শঙ্কর। এক লাখ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেন বিচারক। কিন্তু বারবার বিমানে এই ধরনের অপ্রীতিকর ঘটনা নিয়ে প্রশ্ন উঠছে নানা মহলে।