১৮ না ১৯ ফেব্রুয়ারি, কবে করবেন মহাশিবরাত্রির ব্রত? জানুন পুজোর সময়, নিয়ম

প্রতীকী ছবি। 

নিজস্ব প্রতিবেদন: দোরগোড়ায় শিবরাত্রি। আগামী ১৮ ও ১৯ ফেব্রুয়ারি চতুর্দশী তিথি। তাই অনেকেই ধন্দে আছেন, কোন দিন ব্রত পালনের জন্য শুভ। পঞ্জিকা মতে চতুর্দশী তিথি শুরু হচ্ছে ১৮ই ফেব্রুয়ারি। শেষ হবে ১৯ ফেব্রুয়ারি। তাহলে এই সময়ের মধ্যে যে কোনও সময়ে শিবের মাথায় জল ঢাললেই কি ব্রত সম্পূর্ণ হবে? নাকি নির্দিষ্ট কোনও সময়ে করতে হবে মহাদেবের অভিষেক?

শিবভক্তরা অনেকেই মনে করেন, এই চতুর্দশীতেই দ্বাদশ জ্যোতির্লিঙ্গের আবির্ভাব হয়েছিল। কেউ কেউ আবার বলেন ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের  চতুর্দশী তিথিতে হর-পার্বতী বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তাই এই তিথিতে শিব-শক্তির পুজো করেন অনেকে। দেশের এক এক স্থানে শিবের একেক রূপের পুজো হয় এদিন। মহাকালেশ্বরে নবরাত্রি পালন শেষে শিবরাত্রির উদযাপন হয়। 

পশ্চিমবঙ্গে মহা শিবরাত্রিতে মানুষ শিবলিঙ্গের অভিষেক করেন। তবে পৌরাণিক ধারণা অনুযায়ী এ দিনই নিরাকার থেকে সাকার রূপে অবতীর্ণ হয়েছিলেন দেবাদিদেব। তাই ধূমধামের সঙ্গে এই তিথি পালিত হয়। মহা শিবরাত্রিতে সারা দিন পুজো করা গেলেও রাত্রে ও চার প্রহরের পুজোর বিশেষ মাহাত্ম্য রয়েছে।

আরও পড়ুন: অর্থ, যশ, প্রতিপত্তি সব আসবে, শুধু শিবরাত্রিতে ঘরে আনুন এই ছোট্ট এই বিশেষ শিবলিঙ্গ

এ বছর শিবরাত্রির চার প্রহরের নির্দিষ্ট সময়সূচি জানিয়েছেন জ্যোতিষ সম্রাজ্ঞী অ্যাস্ট্রো প্রিয়াঙ্কা। তিনি বলেন, ১৮ ফেব্রুয়ারি সন্ধে ৬টা ৭মিনিট থেকে রাত ৯টা ৭মিনিট পর্যন্ত থাকবে প্রথম প্রহর। এই প্রহরে দুধ দিয়ে শিবলিঙ্গের অভিযেক করা যেতে পারে। রাত ৯টা ৭মিনিট থেকে রাত ১২টা ৫৩ মিনিট পর্যন্ত দ্বিতীয় প্রহর বলে জানিয়েছেন জ্য়োতিষী। এই প্রহরে দই দিয়ে অভিষেক করলে ভাল ফল পাওয়া যেতে পারে। রাত  ১২টা ৫৩ মিনিট থেকে রাত ৩টে ৫৮মিনিট পর্যন্ত তৃতীয় প্রহর থাকবে বলে জানিয়েছেন অ্যাস্ট্রো প্রিয়াঙ্কা। এই প্রহরে ঘি দিয়ে শিবলিঙ্গের অভিষেক করলে তুষ্ট হবেন দেবাদিদেব। 

রাত ৩টে ৫৮মিনিট থেকে পরদিন সকাল ৭টা ৬মিনিট পর্যন্ত চতুর্থ প্রহরের পুজো মধু দিয়ে করা যেতে পারে বলে তিনি জানান। ১৯ ফেব্রুয়ারি সকাল ৭টা ৬মিনিট থেকে দুপুর ৩টে ৪০ মিনিট পর্যন্ত পারণের সময় বলে জানিয়েছেন জ্যোতিষ সম্রাজ্ঞী অ্যাস্ট্রো প্রিয়াঙ্কা। মহাশিবরাত্রি ব্রতের সর্বশ্রেষ্ঠ ফল লাভের জন্য সূর্যোদয়ের পর ও চতুর্দশী তিথি শেষ হওয়ার আগে পারণ অথবা ব্রতভঙ্গ করা উচিত।

আরও পডু়ন: আয় করেও টাকা থাকছে না! এই সহজ টোটকায় সমাধান দিলেন জ্যোতিষী

মহা শিবরাত্রির পুজোর নিয়ম

এদিন সকালে উঠে স্নানের পর পুজো ও উপবাসের সংকল্প গ্রহণ করতে হয়। শিব মন্দিরে গিয়ে শিব ও পার্বতীকে স্মরণ করে শিব মন্ত্রে জলাভিষেক করা যেতে পারে। মহাশিবরাত্রির দিনে সবার আগে চন্দনের প্রলেপ লাগিয়ে,পঞ্চামৃত দিয়ে শিবলিঙ্গের অভিষেক করতে হয়। এর পর জল, গঙ্গাজল বা দুধ দিয়ে অভিষেক করা যেতে পারে। বেলপাতা, আকন্দ, ধুতুরা, অখণ্ড চাল ও ভাঙ  মহাদেবকে অর্পণ করলে ভাল ফল পাওয়া যায়। প্রদীপ, কর্পূর জ্বালিয়ে ওম নমঃ শিবায় মন্ত্র জপ করলেই মহা তুষ্ট হন মহাদেব।