বগটুইয়ে আর্থিক সাহায্য মিড ডে মিল ফান্ড থেকে! বোমা ফাটালেন শুভেন্দু

শুভেন্দু অধিকারীর(Suvendu Adhikari) টুইটার থেকে নেওয়া ছবি।
নিজস্ব সংবাদদাতা, কলকাতা: আবার বোমা ফাটালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এবার বগটুই কাণ্ডে (Bpogtui Messacre) ক্ষতিপূরণের টাকার উৎস নিয়ে প্রশ্ন তুললেন শুভেন্দু। টুইটারে একাধিক নথির ছবি দিয়ে তাঁর দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) গ্রামবাসীদের ক্ষতিপূরণের টাকা দেওয়া হয়েছিল মিড ডে মিলের (Mid Day Meal) টাকা থেকে। একইসঙ্গে রাজ্য সরকার দেউলিয়া বলে ফের তোপ দেগেছেন বিরোধী দলনেতা। আর শুভেন্দুর টুইটের পর ফের তোলপাড় রাজ্য রাজনীতিতে। 

দান খয়রাতিতে রাজ্য সরকার আর্থিকভাবে দেউলিয়া বলে বিভিন্ন সময় আক্রমণ শানিয়েছে বিজেপি। সেই আক্রমণের পুরোভাগে বিরোধী দলনেতা। সেই তালিকায় এবার সংযোজন, বগটুই কাণ্ডে ক্ষতিপূরণের টাকার উৎস। টুইটে একাধিক চেক ও টাকা দেওয়ার নথি দিয়ে শুভেন্দুর দাবি, ওই ক্ষতিপূরণের টাকা দেওয়া হয়েছে মিড ডে মিলের টাকা থেকে। 

শুভেন্দুর দেওয়া একটি নথিতে দেখা যাচ্ছে, স্টেট ব্যাঙ্কের দুটি চেকে মিহিলালকে ১ লাখ এবং ৫ লাখ টাকা দেওয়া হয়েছে। চেকের ডানদিকে নীচে থাকে কোন অ্যাকাউন্ট থেকে টাকা দেওয়া হয়েছে, তার নাম। সেখানে লেখা, ‘কুকড মিড ডে মিল জয়েন্ট বিডিও অফিস’-এর অ্যাকাউন্ট। এছাড়া বানিরুল শেখকে ২ লাখ এবং সানা শেখকে ১ লাখ ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে। সেই চেকও  একই অ্যাকাউন্টের। 

আরও পড়ুন: বিজেপি ছাড়ছেন না, শুভেন্দুর সঙ্গে দেখা করে কথা দিয়ে এলেন হিরণ

এই ছবি দিয়েই শুভেন্দু লিখেছেন, ‘বীরভূমের বগটুই গণহত্যায় নিহতদের পরিজনদের ক্ষতিপূরণের টাকা মিড ডে মিলের তহবিল থেকে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়।’ এই অভিযোগ তুলে বিরোধী দলনেতার তোপ, ‘ছবি তোলার জন্য দান-খয়রাতি, তাও আবার স্কুলপড়ুয়াদের পুষ্টির জন্য দেওয়া কেন্দ্রীয় সরকারের তহবিল থেকে! এটা আর্থিক অপরাধ।’

একই সঙ্গে পর পর দু’টি টুইটে শুভেন্দু আরও লিখেছেন, পশ্চিমবঙ্গ সরকার এতটাই দেউলিয়া হয়ে গিয়েছে যে, ‘রাজ্য সরকারের জরুরি ত্রাণ তহবিল এবং মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কোনও টাকা নেই। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তো ক্যামেরার সামনে ক্ষতিপূরণ দিতেই হবে এবং কম্বল বিতরণ করতে হবে। তাহলে টাকা আসবে কোথা থেকে? সোজা হিসেব, মিড ডে মিল তহবিল থেকে।’ 

এখানেই থামেননি, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে নালিশ করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন বিরোধী দলনেতা। পরের টুইটে শুভেন্দুর অভিযোগ, ‘উনি (মমতা বন্দ্যোপাধ্যায়) মিড ডে মিল তহবিলের টাকা অপব্যবহার করছেন এবং গরিব পড়ুয়াদের খাবারের টাকার উপর কুনজর দিচ্ছেন।’ এরপরই তাঁর হুঁশিয়ারি, ‘কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে এই আর্থিক বেনিয়মের বিষয়ে জানাব এবং মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব ও বীরভূমের জেলাশাসকের বিরুদ্ধে তদন্তের আর্জি জানাব।’  

প্রসঙ্গত, বীরভূমের রামপুরহাটের বগটুই মোড়ে তৃণমূল নেতা ভাদু শেখকে বোমা মেরে খুন করে দুষ্কৃতীরা। ওই রাতেই বগটুই গ্রামের কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। আগুনে পুড়ে মোট ১১ জনের মৃত্যু হয়। ঘটনার পর পরই বগটুই গ্রামে গিয়ে মৃতদের পরিজনদের হাতে আর্থিক সাহায্যের চেক তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই টাকা নিয়েই প্রশ্ন তুললেন বিরোধী দলনেতা। 

যদিও শুভেন্দুর অভিযোগকে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল। দলের সাংসদ শান্তনু সেনের মন্তব্য, সার্কাসে হাতি নাচানাচি করে, দর্শকরা সেটা দেখে আনন্দ পান। তা ছাড়া আর কীই বা করার থাকে।