চটজলদি বানিয়ে ফেলুন চিকেন ভুনা খিচুড়ি, রেসিপি দিলেন সন্দীপা বিশ্বাস

রেসিপি: চিকেন ভুনা খিচুড়ি


অফিস, সংসার,সন্তান- সব একসাথে সামলাতে গিয়ে অনেকসময়ই হিমসিম খেতে হয় গৃহকর্ত্রীকে। এই পরিস্থিতিতে একমাত্র মুশকিল আসান 'ওয়ান পট মিল'। মালদা থেকে এমনই একটি 'ওয়ান পট মিল'- চিকেন ভুনা খিচুড়ির রেসিপির দিলেন সন্দীপা বিশ্বাস।

উপকরণ:  বাসমতি চাল ৬ কাপ, মসুরের ডাল আধ কাপ, মুগ ডাল আধ কাপ, মুরগির মাংস ১ কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, জিরা গুড়ো ১ চা চামচ, শুকনা লঙ্কার গুড়ো ১ চা চামচ , হলুদ গুড়ো ২ চা চামচ, জৈত্রী বাটা আধ চা চামচ, জায়ফল বাটা এক চিমটি, গরম মশলা , লবণ স্বাদমতো, লেবুর রস ২ চা চামচ, কয়েকটা আস্ত কাঁচা লঙ্কা , সর্ষের তেল দেড় কাপ, জল

প্রণালী :  পাত্রে সর্ষের তেল গরম করে পেঁয়াজ কুচি ও কয়েকটা কাঁচা লঙ্কা ভেজে নিতে হবে। এবার প্রথমে  আদা বাটা ও রসুন বাটা দিয়ে একে একে উপকরণের সব গুড়ো মশলা দিয়ে দিতে হবে। কিছুক্ষণ নেড়ে এককাপ জল দিয়ে ঢেকে দিন। তেল উপরে উঠে আসা পর্যন্ত অপেক্ষা করুন। 

এখন মাংস দিয়ে দিন।একটু একটু করে দুই কাপ জল দিয়ে দিতে হবে। কিছুটা লেবুর রস দিয়ে  ঢাকনা দিয়ে রান্না করতে হবে। মাঝে মাঝে ঢাকনা তুলে উলটে দিন। এরপর আলাদা একটি ফ্রাইপ্যানে অল্প তেল দিয়ে তাতে চাল ও ডাল কিছুক্ষণ ভেজে নিন। পরে রান্না করা মাংসের সঙ্গে চাল আর ডাল ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার একটু জল দিতে হবে। জলের পরিমাণ হবে চালের উপরে এক ইঞ্চির মতো। জল শুকিয়ে এলে ঢাকনা তুলে কাঠের খুন্তি দিয়ে যত্ন করে খিচুড়ি উল্টে-পাল্টে আঁচ কমিয়ে দিয়ে ১০ মিনিট রাখতে হবে।একটি প্লেটে স্যালাড ও কাঁচা লঙ্কা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন চিকেন ভুনা খিচুড়ি।

(আপনার কাছেও কি আছে রকমারি সুস্বাদু রেসিপি? নিজের নাম ও ছবি সমেত রেসিপি whatsapp করুন 8240593639 নম্বরে)