এবার মটন শিঙাড়ায় জমে উঠুক সন্ধের আড্ডা! রইল রেসিপি

রেসিপি: ক্রিসপি মটন শিঙাড়া

মধুমালা বোস। একজন সাধারণ গৃহবধু হলেও রান্না নিয়ে নিত্য নতুন এক্সপেরিমেন্ট করাই হল প্রধান শখ। রেস্তোরাঁ বা কফি শপে খাওয়া হরেক রকম রান্না কীভাবে সহজে বাড়িতে বানিয়ে ফেলা যায় তাই নিয়েই চলে তাঁর চর্চা। তাই স্বাভাবিকভাবেই  বাঙালী পদ থেকে চাইনিজ ডিশ, সাউথ ইন্ডিয়ান ফুড থেকে হোম বেকিং- সবেতেই তাঁর অনায়াস যাতায়াত। বাঙালীর সন্ধের আড্ডাকে জমিয়ে তুলতে আজ তিনি দিলেন ক্রিসপি মটন শিঙাড়ার রেসিপি।

উপকরণ: খাসির মাংসের কিমা, ১টি মাঝারি সাইজের সেদ্ধ আলু, পেঁয়াজ কুচি,আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, ময়দা, এক চিমটে জোয়ান, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণমতো সাদা তেল 

প্রণালী:  প্রথমে নুন, জোয়ান আর হালকা গরম জল দিয়ে ময়দা মেখে নিন ভালো করে। মাখা ময়দাটা ঢেকে রাখুন কমপক্ষে  এক ঘণ্টা। এরপর কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা একটু ভেজে নিন। তারপর লঙ্কা গুঁড়ো, জিরে ও ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো ও নুন দিয়ে ভালো করে কষিয়ে নিন। মশলা কষানো হলে তাতে দিয়ে দিন মাংসের কিমা। মাংস ভাল ভাবে সেদ্ধ হলে তাতে সেদ্ধ করা আলু মিশিয়ে গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন। 

এবার ময়দার তাল থেকে লেচি কেটে শিঙাড়ার আকারে গড়ে নিন। প্রতিটি শিঙাড়ার মধ্যে মাংসের পুর ভরে মুখটা ভালো ভাবে আটকে দিন।  কড়াইয়ে ভাল করে তেল গরম করে ভেজে নিন সবকটা শিঙাড়া। ব্যাস, গরম গরম পরিবেশন করুন মটন কিমা শিঙাড়া।