বাংলার একটি হারিয়ে যাওয়া রান্নার সন্ধান দিলেন মাম্মিস ম্যাজিকের তন্দ্রা মজুমদার

মোচা মঞ্জরী


দুর্গাপুরের একটি জনপ্রিয় ফুড হোম-ডেলিভারি সেন্টার মাম্মিস ম্যাজিক। প্রতিদিন বহু মানুষকে টিফিন, লাঞ্চ ও ডিনার পাঠিয়ে থাকে এই  ফুড হোম-ডেলিভারি সেন্টার। এছাড়াও যে কোনও অনুষ্ঠানে খাবার পরিবেশন করে মাম্মিস ম্যাজিক।  সপ্তাহের প্রথম দিন  একটি হারিয়ে যাওয়া রেসিপির খোঁজ দিলেন মাম্মিস ম্যাজিকের এক কর্ণধার তন্দ্রা মজুমদার। রেসিপির নাম মোচা মঞ্জরী। 

উপকরণ: কলা পাতা, ১টি মোচা, নারকেল বাটা, ৩০০ গ্রাম পোস্ত, কাঁচালঙ্কা, নুন, চিনি, হলুদ আর সর্ষের তেল।

প্রণালী: একটি গোটা নারকেল কুড়িয়ে নিয়ে সেটিকে চন্দনের মত শিলনোড়ায় বাটতে হবে। একটি প্রমান সাইজের মোচাকে ছাড়িয়ে কুচিয়ে দিয়ে হলুদ জলে ঘন্টা তিনেক ভিজিয়ে রাখতে হবে। এতে কষ পড়ে না আর কালো হয় না। 

এরপর মোচাকে জল ঝড়িয়ে শিলে বেঁটে নিতে হবে। এরপর তিনশো গ্ৰাম পোস্তে চারটি কাঁচালঙ্কা দিয়ে মিহি করে বাটতে হবে। এরপর একটি গামলায় পোস্ত বাটা, স্বাদ মত নুন,চিনি, হলুদ (২চা চামচ) মোচা বাটা, সর্ষের তেল  এবং নারকেল দিয়ে বেশ করে মেখে নিতে হবে। 

এরপর কলাপাতা টুকরো করে হালকা আঁচে সেঁকে নিতে হবে। এরপর প্রতিটা কলাপাতায় তেল মাখিয়ে ঐ মিশ্রণটি দিতে হবে এবং তার সাথে একটা করে গোটা কাঁচালঙ্কা। এবার কলাপাতা গুলো মুড়ে সুতো দিয়ে বেঁধে দিতে হবে। সবকটা মোড়ক তৈরি হবার পর উনুনে একটি বড় লোহার চাটু চাপাতে হবে। মোড়কগুলো চাটুর উপর চাপিয়ে একটি বড় গামলা দিয়ে ঢেকে দিতে হবে। উনুন থেকে কিছু কাঠ বের করে উনুনের আঁচটিকে নিভু নিভু করে দিতে হবে। কিছুক্ষণ পর মোড়কগুলোকে উলটে দিতে হবে। আধঘন্টা পর চাটুটিকে নামিয়ে নিতে হবে। এরপর মোড়কগুলো খুলে একটু সর্ষের তেল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

(মাম্মিস ম্যাজিক থেকে খাবার অর্ডার করতে হলে ফোন করুন 8016582938/ 9547688678/ 9641769088 নম্বরে)